গ্যালাক্সি নোট ৭-এর জীবনাবসান

স্মার্টফোনের দুনিয়ায় ভিন্ন কিছু দেব স্যামসাং গ্যালাক্সি নোট ৭। এর আইরিশ স্ক্যানার এবং অত্যাধুনিক স্টাইলাস নিয়ে মাতামাতি বেশি। কিন্তু মূল আকর্ষণটা অন্যখানে। এতে এইচডিআর প্রযুক্তি যোগ হয়েছে।
অন্যান্য উচ্চমানের হাই-ডেফিনিশন এবং ৪কে ভিডিওর চেয়ে এর হাই ডায়নামিক রেঞ্জ ভিডিও অনেক বেশি ভালো। হাতে গোনা কয়েকটি টিভি এবং প্রোজেক্টরে এইচডিআর যোগ হয়েছে।
হাই ডায়নামিক রেঞ্জ বা এইচডিআর হলো আধুনিক টেলিভিশনের সর্বসাম্প্রতিক প্রযুক্তি। এটা ফোনের ক্যামেরায় থাকা এইচডিআর মোড থেকে ভিন্ন। যেমন- আইফোন বা অন্যান্য ফোনের ক্যামেরার মতো গ্যালাক্সি নোট ৭-এর ক্যামেরাতেও এইচডিআর মোড রয়েছে। কিন্তু পর্দায় এইচডিআর প্রযুক্তি সোজা কথা নয়।
টেলিভিশনে এইচডিআর থাকার অর্থ এর কন্ট্রাস্ট রেশিও এবং ব্রাইটনেস অন্যান্য টেলিশিনের চেয়ে অনেক উন্নতমানের। এসব টিভিতে যেকোনো সিনেমা বা অনুষ্ঠান দেখার মজাই আলাদা। নেটফ্লিক্স, আমাজন এবং ভুডু আজকাল এইচডিআর অফার করে। এসব টিভিতে ছবির যে মান আসে তা অন্য টিভিতে সম্ভব নয়।
নেটফ্লিক্স, আমাজন এবং অন্যান্য সেবা থেকেই ফোনের স্ক্রিনে এইচডিআর এসেছে। ল্যাপটপে বিল্ট-ইন ৪কে ব্লু-রে প্লেয়ারের মাধ্যমে এইচডিআর যোগ করা যেতে পারে। কিন্তু স্মার্টফোনের মতো ছোট স্ক্রিনে এ প্রযুক্তি বেশ অবাক করে দেয়। অর্থাৎ, ফোনে ছবি বা ভিডিও ঠিক এইচডিআর টেলিভিশনের মতোই দেখা যাবে। নিঃসন্দেহে তা ভালো বিষয়। কারণ আর যাই হোক, ফোনের স্ক্রিনটাই মানুষের কাছে মূল আকর্ষণ।
যদিও এত ছোট পর্দায় এইচডিআর প্রযুক্তি নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। তবে ওলেড-ভিত্তিক এইচডিআর বেশ উপভোগ্য। নোট ৭-এ ওলেড স্ক্রিন দেওয়া হয়েছে। ল্যাপটপেও ওলেড পর্দা দেওয়া হয়। কিন্তু এদের কোনোটাতেই এইচডিআর দেওয়া নেই। অধিকাংশ ল্যাপটপ এবং স্মার্টফোন এলসিডি পর্দায় তৈরি। এইচডিআর-এর সঙ্গে মানানসই হতে এলসিডি টিভির চেয়ে ওলেড টিভিগুলোই বেশি গ্রহণযোগ্যতা পায়।
আসলে এইচডিআর পর্দাগুলোর মধ্যেও পার্থক্য রয়েছে। সি নেটের টিভি বিশেষজ্ঞ ডেভিড কাৎজমার নোট ৭-এ চোখ দিয়েছেন। এর এইচডিআর মোড মূলত ভিডিও প্রসেসিং অপশন। এই মোড ব্যবহার করা হলে ভিডিওর মান কিছুটা বদলে যায়। ছায়াগুলো আরেকটু গাঢ় হয়। যদি গামা কিছুটা কমানো হয় তবে তা সত্যিকার এইচডিআর টিভি'র মতো কিছু দেখায় না। তবে বেশ সন্তুষ্ট হয়েছে বিশেষজ্ঞ গ্যালাক্সি নোট ৭-এর এ প্রযুক্তিতে।
তবে মনে রাখতে হবে, এইচডিআর শুনলেই উত্তেজিত হলে চলবে না। যারা উত্তেজিত হয়ে এইচডিআর প্রযুক্তির যন্ত্র কিনেছেন তাদের অনেকেই হতাশ। তারা এর মর্ম কিছুই বোঝেননি। কারণ আসল এইচডিআর তারা দেখেননি।
তাই এইচডিআর প্রযুক্তি ল্যাপটপ বা টিভি বা স্মার্টফোন মানেই যে আসল এইচডিআর পাচ্ছেন তা নিশ্চিত নয়। তবে স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭-এর এইচডিআর মন্দ নয়। হাজার হলেও স্যামসাং বলে কথা।

Share this article :

0 comments:

Post a Comment

 

Information technology Copyright © 2013 Minima Template
Designed by BTDesigner Published..Blogger Templates · Powered by Blogger